ব্রেকিং নিউজ
রাজনগরে কৃষি উপকরণ বিতরণ করলেন এমপি জিল্লুর রহমান মৌলভীবাজার সদর উপজেলায় ৩ হাজার কৃষকের মধ্যে কৃষি উপকরণ বিতরন মৌলভীবাজারে আট হাজার নারী পুরুষ পেলেন এমপি জিল্লুর রহমানের ঈদ উপহার বেশি করে খাদ্য উৎপাদন করতে পারলে কারো কাছে মাথা নত করতে হবে না- কৃষিমন্ত্রী প্রধানমন্ত্রী, মন্ত্রী-এমপিরা যেসব সুবিধা থাকেন বা পান আমাকে তিরস্কারকারীদের ভালবাসা দিয়ে স্মার্ট মৌলভীবাজার বিনির্মাণ করবো-নৌকা মার্কার প্রার্থী জিল্লুর রহমান রাজনগর কলেজ পয়েন্টে নৌকা প্রতিকের প্রার্থীর পক্ষে বিশাল জনসভা মৌলভীবাজার-৩ আসনে নৌকার পক্ষে নির্বাচনী মাঠে নেই বর্তমান এমপি ও জেলা আওয়ামীলীগের সভাপতি জিল্লুর রহমানের নির্বনাচনী পথসভা ও উঠান বৈঠক কুসামবাগ অনুষ্ঠিত জিল্লুর রহমানকে কাছে পেয়ে উচ্ছাসিত চা শ্রমিকরা: বিভিন্ন স্থানে গনসংযোগ

গুচ্ছ ভর্তি পরীক্ষা: ডিজিটাল জালিয়াতি ঠেকাতে প্রস্তুত শাবিপ্রবি

প্রথম পাতা » অনিয়ম-দুর্নীতি » গুচ্ছ ভর্তি পরীক্ষা: ডিজিটাল জালিয়াতি ঠেকাতে প্রস্তুত শাবিপ্রবি
শনিবার ● ২০ মে ২০২৩


গুচ্ছ ভর্তি পরীক্ষা: ডিজিটাল জালিয়াতি ঠেকাতে প্রস্তুত শাবিপ্রবিএবারও ২২টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে শুরু হচ্ছে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) ২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষা। এই পরীক্ষাকে কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রশাসন।

শুক্রবার (১৯ মে) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন শাবিপ্রবির ভর্তি কমিটির সদস্য সচিব ড. মাহবুবুল হাকিম।

তিনি বলেন, শনিবার (২০ মে) গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এছাড়া ডিজিটাল জালিয়াতি ঠেকাতে ক্যাম্পাস ও ক্যাম্পাসের আশেপাশে সার্বক্ষণিক নজরদারিতে রয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সকলের সহযোগিতা কামনা করছি।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’ ‘বি’ এবং ‘সি’ তিন ইউনিটে সারা দেশে অংশ নিবে ৩ লাখ ২ হাজার ২৩১ জন। এর মধ্যে ‘বি’ ইউনিটে (মানবিক) ৯৬ হাজার ৪শ’ ৩৪ জন, ‘সি’ ইউনিটে (বাণিজ্য) ৩৯ হাজার ৮শ’ ৬৪ জন এবং ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) ১ লাখ ৬৬ হাজার ৯শ’ ৩৩ জন শিক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে।

এদিকে প্রথম দিন ‘বি’ ইউনিটের পরীক্ষায় সিলেট অঞ্চলের বিভিন্ন জায়গা থেকে শাবিপ্রবি কেন্দ্রে ‘ ২ হাজার ৫শ’ ৬১ জন শিক্ষার্থী অংশ নিবেন। পরীক্ষাটি ক্যাম্পাসের শিক্ষা ভবন ‘এ’ ‘বি’ ‘সি’ এবং ‘ডি’ ভবনে অনুষ্ঠিত হবে।

শাবিপ্রবির প্রক্টর ও শৃঙ্খলা উপ-কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো: কামরুজ্জামান চৌধুরী বলেন, ভর্তি পরীক্ষা চলাকালীন সময় হল ও ক্যাম্পাসে সব ধরনের মডেল টেস্ট ও ভর্তি সম্পর্কিত গ্রুপভিত্তিক আলোচনা নিষিদ্ধ করা হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে প্রতিটি আবাসিক হল ও আশেপাশে নজরদারি বৃদ্ধি করা হয়েছে বলেও জানান তিনি।

পরিবহন দপ্তর সূত্রে জানা যায়, প্রতিবারের ন্যায় এবারও ভর্তিচ্ছু পরীক্ষার্থী ও অভিভাবকদের যাতায়াতের সুবিধার্থে বাস সার্ভিস দেওয়ার উদ্যোগ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে পরীক্ষার দিন সিলেট শহরের বিভিন্ন রুটে ২০টি বাস চলাচল করবে। এরমধ্যে ৮টি শিক্ষক-কর্মকর্তাদের, ১১টি বাস পরীক্ষার্থী অভিভাবক ও স্টাফদের জন্য দেওয়া হয়েছে। এছাড়া ১টি বাস জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য রাখা হয়েছে। বাসগুলো সকাল পৌনে ১০টা থেকে দুপুর পর্যন্ত চলাচল করবে।

সার্বিক বিষয়ে গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি ঠেকাতেও আমরা সর্তক অবস্থানে আছি। এতে ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করছে। পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা শেষ করতে সকলের সহযোগিতা কামনা করছি।

বাংলাদেশ সময়: ০:২৮:১১ ● ২০০ বার পঠিত




আর্কাইভ